আগস্ট ৪, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

বর্ণবাদবিরোধি নেলসন ম্যান্ডেলা পৃথিবীতে এসেছিলেন ১৮ জুলাই

নেলসন ম্যান্ডেলা- ফাইল ফটো।

বর্ণবাদবিরোধি নেলসন ম্যান্ডেলা পৃথিবীতে এসেছিলেন আজকের এই দিনে। তাঁর ১০৩তম জন্মদিন আজ ১৮ জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ।

[vc_row][vc_column][vc_column_text]

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : বর্ণবাদবিরোধি নেলসন ম্যান্ডেলা পৃথিবীতে এসেছিলেন আজকের এই দিনে। তাঁর ১০৩তম জন্মদিন আজ ১৮ জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ।

জানা গেছে- বর্ণবাদ বিরোধিতার নামে তিনি জীবনভর লড়েছেন। বুকে ধারণ করেছেন বিচিত্র রঙে রঙিন এক ভিন্ন পৃথিবীর স্বপ্ন। ছিলেন বৈচিত্র্যের উপাসক। প্রতিশোধ আর ঘৃণায় উন্মত্ত পৃথিবীর হিংসার আগুনে ঢেলেছিলেন শান্তির এক জলধারা। এরই অংশ হিসেবে উদাহরণ হাজির করেছিলেন ‘সমন্বয়’-এর এক বাস্তবতা।

দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া নেলসন ম্যান্ডেলার নানা কীর্তির কারণে ২০০৯ সালের নভেম্বরে জাতিসংঘ ১৮ জুলাইকে ম্যান্ডেলা ডে হিসেবে ঘোষণা করে।

নেলসন ম্যান্ডেলাকে দক্ষিণ আফ্রিকার মানুষ ‘মাদিবা’ নামে ডাকেন। এই মাদিবার ৯৫ বছরের জীবনকালের দীর্ঘ ২৭ বছরই কেটেছে কুখ্যাত রবেন দ্বীপের কারাগারে। অথচ কারাগার থেকে বেরিয়ে সেই ম্যান্ডেলা শ্বেতাঙ্গদের ক্ষমা করে দেন। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে নিয়ে তিনি গড়ে তোলেন আধুনিক রাষ্ট্র।

১৯৫২ সালে অনুষ্ঠিত আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের অসহযোগ আন্দোলনে নেতৃত্ব দেন নেলসন ম্যান্ডেলা। ১৯৫৫ সালে অনুষ্ঠিত জনগণের সম্মেলনে তাঁর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। এখানেই দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের মূল ভিত্তি মুক্তি সনদ প্রণয়ন করেন তিনি।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে মহাত্মা গান্ধীর দর্শন দ্বারা প্রভাবিত ছিলেন ম্যান্ডেলা।

বিজ্ঞাপন

২০১৩ সালের ৫ ডিসেম্বর সবাইকে কাঁদিয়ে পরলোকে পাড়ি জমান সারা বিশ্বের এ কিংবদন্তি নেতা।

[/vc_column_text][/vc_column][/vc_row][vc_row][vc_column][vc_cta txt_align=”justify” use_custom_fonts_h2=”true” use_custom_fonts_h4=”true”]

I am promo text. Click edit button to change this text. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo.

[/vc_cta][/vc_column][/vc_row]

Facebook Comments Box

Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share