ঢাকার আকাশে ধূমকেতু নিওয়াজ

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : বাংলাদেশ থেকেই দেখা যাচ্ছে ধূমকেতু নিওয়াজ। বাংলাদেশ বললেও ভুল হবে আরেকটু বাড়িয়ে বললে ঢাকার আকাশ থেকেই দেখা যাচ্ছে ধূমকেতুটি।

জানা গেছে- ধূমকেতু নিওয়াজ সূর্যকে প্রদক্ষিণ শেষে বর্তমানে বহিঃসৌরজগতের দিকে ধাবিত হচ্ছে। যদিও খালি চোখে এটি দেখা কষ্টকর, তবে সূর্যাস্তের পরে অন্ধকার হয়ে এলে উত্তর-পূর্ব আকাশে দিগন্তের কাছে সাধারণ বাইনোকুলার ব্যবহার করেই একে দেখা যাচ্ছে।

এর আগে শুক্রবার (১৭ জুলাই) সন্ধ্যায় ঢাকার দক্ষিণ মুগদাপাড়া থেকে ধূমকেতু নিওয়াজের ছবি তুলতে সক্ষম হন বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান’র সদস্য অরুণাভ ব্রুনো।

অরুণাভ দুই দশমিক ৫০ সেকেন্ড এক্সপোজারের ৩২টি ছবি তুলে সেগুলোকে একত্রিত (স্ট্যাক) করে নিওয়াজের একটি ছবি তৈরি করেছেন। জ্যোতির্বিদ্যার কাজে ভালো ছবি তোলার অন্যতম পদ্ধতি এ ধরনের একত্রিতকরণ।

বিজ্ঞাপন

অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান জানায়, আগামী ২২ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে নিওয়াজ, কিন্তু ক্রমেই সূর্য থেকে দূরে সরে যাওয়ায় এটিকে দিনদিন কম উজ্জ্বল দেখা যাবে বলেই মনে করা হচ্ছে।

জানা গেছে- সাধারণ সুদীর্ঘ ৬ হাজার ৮শ বছর পর ধূমকেতু নিওয়াজকে ভালোভাবে দেখার সুযোগ পায় পৃথিবীবাসী।

অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান আরও জানায়- কেন্দ্র মাত্র পাঁচ কিলোমিটার আকারের পাথর-ধূলা-বরফের একটি পিণ্ডই হচ্ছে নিওয়াজ। তবে সূর্যালোকের চাপে এর ধূলার লেজটি প্রায় এক কোটি কিলোমিটার দীর্ঘ।

নিওয়াজ সম্পর্কে জানতে যে কেউ www.achokro.org ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.