ফলোআপ : বাংলা কাগজে প্রতিবেদন ও মুক্তিযুদ্ধ মঞ্চের আলটিমেটামের পর স্বাস্থ্যের ডিজিকে শোকজ

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : বাংলা কাগজে প্রতিবেদন প্রকাশের সূত্র ধরে ৭২ ঘণ্টার মধ্যে স্বাস্থ্য খাতের জালিয়াতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে মুক্তিযুদ্ধ মঞ্চের দেওয়া আলটিমেটামের সময়ের মধ্যেই এবার শোকজ (কারণ দর্শানোর নোটিশ) করা হলো স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আবুল কালাম আজাদকে। এর আগে একইদিন (রোববার- ১২ জুলাই) বরখাস্ত করা হয় জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের কার্ডিয়াক সার্জন (জেকেজির চেয়ারম্যান) সাবরিনা আরিফ চৌধুরীকে। সাবরিনাকে বরখাস্ত করে স্বাস্থ্য অধিদপ্তর। তবে এ বরখাস্ত হবার পরও এখনও তিনি জেকেজি’র চেয়ারম্যান পদে বহাল তবিয়তে রয়েছেন।

উল্লেখ করা যেতে পারে- শনিবার (১০ জুলাই) দিনগত রাতে বাংলা কাগজে ‘স্বাস্থ্য খাতে আন্ডার ও ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে অর্থ পাচারের অভিযোগ’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন প্রকাশের পর স্বাস্থ্য খাতের জালিয়াতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সময় বেঁধে দেয় মুক্তিযুদ্ধ মঞ্চ।

জানা গেছে- ‘নিজের ওপর দোষ আসায় তা স্বাস্থ্য মন্ত্রণালয়ের দিকে ঠেলে দেওয়ায়’ আবুল কালাম আজাদকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বিষয়টি রোববার (১২ জুলাই) বাংলা কাগজকে নিশ্চিত করেছেন স্বাস্থ্য সচিব মো. আব্দুল মান্নান।

উল্লেখ করা যায়- শনিবার (১১ জুলাই) স্বাস্থ্য খাতের দুর্নীতিবাজদের বিরুদ্ধে ৭২ ঘণ্টার মধ্যে ব্যবস্থা গ্রহণ করা না হলে দেশজুড়ে লাগাতার অবস্থান কর্মসূচির হুঁশিয়ারি দেয় মুক্তিযুদ্ধ মঞ্চ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এমন ঘোষণা দেওয়া হয়।

সমাবেশে চার দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো- ব্যর্থতার দায়ে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিকে অবিলম্বে অপসারণ করতে হবে, স্বাস্থ্য খাতের সব অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখার জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে, দেশের সব জেলা ও উপজেলা পর্যায়ে করোনা ভাইরাস শনাক্তকরণ ইউনিট স্থাপন করতে হবে ও বিনামূল্যে পরীক্ষার ব্যবস্থা করতে হবে এবং দেশের সব জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে চিকিৎসার মানসম্মত পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি উন্নতমানের আইসিইউ বেড স্থাপন করতে হবে।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.