অক্টোবর ২০, ২০২১

The Bangla Kagoj

বাংলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net

গির্জা থেকে মসজিদ, মসজিদ থেকে জাদুঘর, জাদুঘর থেকে ফের মসজিদ

ইস্তাম্বুলের প্রসিদ্ধ হাজিয়া সোফিয়া জাদুঘরকে মসজিদ বলে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের একটি আদালত হাজিয়া সোফিয়ার জাদুঘরের মর্যাদা রদ করে রায় দেওয়ার পর এরদোয়ান এটিকে মসজিদে রূপান্তরের ঘোষণা দেন।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : প্রথমে ছিল গির্জা, পরে হলো মসজিদ; আবার ওই মসজিদ হলো জাদুঘর। অবশেষে সেই জাদুঘরটিই হলো মসজিদ।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর- ইস্তাম্বুলের প্রসিদ্ধ হাজিয়া সোফিয়া জাদুঘরকে মসজিদ বলে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের একটি আদালত হাজিয়া সোফিয়ার জাদুঘরের মর্যাদা রদ করে রায় দেওয়ার পর এরদোয়ান এটিকে মসজিদে রূপান্তরের ঘোষণা দেন।

জানা গেছে- এক হাজার ৫শ বছর আগে হাজিয়া সোফিয়া ছিল খ্রিস্টান সম্প্রদায়ের অর্থোডক্স গির্জা। ১৪৫৩ সালে অটোমানদের বিজয়ের পর সেটিকে মসজিদে রূপান্তর করা হয়।

১৯৩৪ সালে এটি জাদুঘর হিসেবে রূপান্তরিত হয়। ইউনেসকোর হেরিটেজ সাইটে এর নাম রয়েছে।

তুরস্কের ইসলামপন্থীরা এই জাদুঘরকে মসজিদে রূপান্তরে অনেক দিন ধরে আহ্বান জানিয়েছেন। তবে ধর্মনিরপেক্ষ বিরোধীরা এর বিরোধিতা করেছেন।

বিজ্ঞাপন

এক সংবাদ সম্মেলনে এরদোয়ান বলেন, ২৪ জুলাই মসজিদের ভেতর মুসল্লিরা নামাজ আদায় করবেন। তিনি বলেন, ‘আমাদের অন্য সব মসজিদের মতো স্থানীয় ও বিদেশ থেকে আগত মুসলিম ও অমুসলিমদের জন্য হাজিয়া সোফিয়ার দরজা খোলা থাকবে।’

Facebook Comments Box

Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share