আগস্ট ১, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

আইন সংশোধন : ফের বাংলাদেশ ব্যাংকে আসতে পারেন ফজলে কবির

বাংলাদেশ ব্যাংক লোগো।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বৃহস্পতিবার (৯ জুলাই) জাতীয় সংসদে ‘বাংলাদেশ ব্যাংক অর্ডার (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২০’ পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : অবশেষে পাস হলো আইন। এখন থেকে পয়ষট্টি নয় সাতষট্টি বছর বয়স হলেও বাংলাদেশ ব্যাংকে গভর্নর পদে নিযুক্ত থাকতে পারবেন সংশ্লিষ্টজন। আর এমন আইন পাস হবার কারণে আবার বাংলাদেশ ব্যাংকে ফজলে কবির গভর্নর হয়ে আসার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন কেউ কেউ। তবে কেউবা আবার বলছেন, বয়সসীমা বাড়ানো হলেও পুনরায় নিয়োগ নাও পেতে পারেন ফজলে কবির।

আইন পাস : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বৃহস্পতিবার (৯ জুলাই) জাতীয় সংসদে ‘বাংলাদেশ ব্যাংক অর্ডার (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২০’ পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করেন।

বিলটির বিষয়ে জাতীয় পার্টির ও বিএনপির সংসদ সদস্যরা আপত্তি জানান।

জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু বলেন, গভর্নর পদে বয়স ৬৭ করা হলে এখন সিভিল সার্ভিসের সবাই চাইবে তাঁদেরও বয়সসীমা বাড়ানো হোক। সরকারের এ বিষয়ে গভীরভাবে চিন্তা করা উচিত।

পরে অর্থমন্ত্রীর পক্ষে পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার কোনও বক্তির জন্য নয়। গভর্নর পদের জন্য আইন করছে।

বিজ্ঞাপন

সাংসদদের প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংক শক্তিশালী করতে আইনটি করা প্রয়োজন। কোনও ব্যক্তির জন্য এটা হচ্ছে না। প্রয়োজনের জন্য করা হয়েছে। সামনে কেউ যদি মনে করেন ৭০ করবেন, তাও করতে পারেন।

এর আগে অর্থমন্ত্রীর পক্ষে পরিকল্পনামন্ত্রীই বুধবার ১৯৭২ সালের ‘দ্যা বাংলাদেশ ব্যাংক অর্ডার’ সংশোধন করতে সংসদে বিল তোলেন।

উল্লেখ করা যেতে পারে- সংসদে কোনও বিল উত্থাপনের পর সাধারণত সংশ্লিষ্ট মন্ত্রী বিলটি সংসদীয় কমিটিতে পাঠান। তবে এই বিলের ক্ষেত্রে সেটি হয় নি।

Facebook Comments Box

Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share