আগস্ট ১, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করলেন তিন বাহিনীর প্রধানেরা

সেনাবাহিনী : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (৩০ জুন ২০২০) সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, এসবিপি, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি বঙ্গবন্ধুর স্বারক বিশেষ বৃক্ষরোপণ অভিযান-২০২০ এর শুভ উদ্বোধন করেন- আইএসপিআর।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্য মঙ্গলবার (৩০ জুন) বিশেষ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন তিন বাহিনীর প্রধানেরা।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্য মঙ্গলবার (৩০ জুন) বিশেষ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন তিন বাহিনীর প্রধানেরা।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়-

সেনাবাহিনী : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (৩০ জুন ২০২০) সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, এসবিপি, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি বঙ্গবন্ধুর স্বারক বিশেষ বৃক্ষরোপণ অভিযান-২০২০ এর শুভ উদ্বোধন করেন।

এ উপলক্ষ্যে সেনাপ্রধান ঢাকা সেনানিবাসের ‘আল্লাহু মসজিদ’ প্রাঙ্গনে একটি কাঠগোলাপ গাছের চারা রোপণের মাধ্যমে ঢাকা সেনানিবাসে বৃক্ষরোপণ অভিযান কর্মসূচির উদ্বোধন করেন। পাশাপাশি একইসঙ্গে তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর সকল সেনানিবাসে এই কর্মসূচির উদ্বোধন করেন। এ বছর বৃক্ষরোপণ অভিযানের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘সবুজ বৃক্ষ-নির্মল পরিবেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

বৃক্ষরোপণ অভিযান-২০২০ এ ফলজ, বনজ ও ওষুধি প্রজাতির বৃক্ষসহ সৌন্দর্য্যবর্ধক বিভিন্ন প্রকার গাছের চারা রোপণ করা হবে। সকল সেনানিবাস, স্বর্ণদ্বীপসহ সকল প্রশিক্ষণ এলাকা ও ফায়ারিং রেঞ্জ, সকল ডিওএইচএস এবং জলসিঁড়ি আবাসন প্রকল্পে এই বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে যা মাসব্যাপী চলমান থাকবে। এ বছর বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে তিন লাখেরও বেশি গাছের চারা রোপণ করা হবে।

নৌবাহিনী : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে নৌবাহিনীর উদ্যোগে বঙ্গবন্ধু স্মারক বিশেষ বৃক্ষরোপণ অভিযান-২০২০ ‘সবুজ বৃক্ষ-নির্মল পরিবেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ বাস্তবায়নের অংশ হিসেবে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী মঙ্গলবার (জুন) একটি গাছের চারা রোপণ করেন। তিনি বনানীস্থ নৌ সদর প্রাঙ্গণে চারা রোপণের মাধ্যমে নৌবাহিনীর এ কর্মসূচির উদ্বোধন করেন। পরে ওই কর্মসূচির সাফল্য কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে নৌ সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারেরা, ঢাকা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার এবং উল্লেখযোগ্য সংখ্যক সামরিক ও অসামরিক কর্মকর্তা, কর্মচারী ও নাবিকেরা উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে নৌবাহিনীর উদ্যোগে বঙ্গবন্ধু স্মারক বিশেষ বৃক্ষরোপণ অভিযান-২০২০ ‘সবুজ বৃক্ষ-নির্মল পরিবেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ বাস্তবায়নের অংশ হিসেবে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী মঙ্গলবার (৩০ জুন) গাছের চারা রোপণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন- আইএসপিআর।

ওই কর্মসূচি বাস্তবায়নের আওতায় নৌবাহিনীর সকল নৌ অঞ্চলে বিভিন্ন ধরনের ফলজ, ভেষজ, কাঠ ও ছায়া প্রদানকারী বিভিন্ন গাছের চারা রোপণের উদ্যোগ নেওয়া হয়েছে। বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধনের পর নৌবাহিনী প্রধান বর্তমান সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপগুলো সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে সর্বস্তরের নৌসদস্যদের এগিয়ে আসার আহবান জানান। এছাড়া তিনি উপকূলীয় অঞ্চলে অধিকহারে বৃক্ষরোপণের মাধ্যমে প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষার ওপরও গুরুত্বারোপ করেন।

বিজ্ঞাপন

বিমান বাহিনী : জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি-২০২০ এর সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশ বিমান বাহিনী এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকীতে ‘স্মারক বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি-২০২০’ গ্রহণ করেছে। এ উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি মঙ্গলবার (৩০ জুন) বিমান সদর দপ্তর প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণের মাধ্যমে ওই কর্মসূচির উদ্বোধন করেন। ‘সবুজ বৃক্ষ-নির্মল পরিবেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে বাংলাদেশ বিমান বাহিনী এ বছরের বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি-২০২০ পালন করছে।

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি মঙ্গলবার (৩০ জুন) বিমান সদর দপ্তর প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণের মাধ্যমে স্মারক বৃক্ষরোপণ অভিযান কর্মসূচির উদ্বোধন করেন- আইএসপিআর।

বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধনকালে সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারেরা বিভিন্ন গাছের চারা রোপণ করে ওই বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেন। এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিমান সদরের পরিচালকেরাসহ অন্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে পরে বিমান বাহিনীর সকল ঘাঁটি ও ইউনিটগুলোতে ‘স্মারক বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি-২০২০’ একযোগে আয়োজন করা হয়। এ কর্মসূচির আওতায় বাংলাদেশ বিমান বাহিনী ফলজ, ভেষজ, কাঠ ও ছায়া প্রদানকারী বিভিন্ন জাতের গাছের চারা রোপণ করে।

Facebook Comments Box

Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share