চীনে নতুন ভাইরাস, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার সম্ভাবনা!

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : চীনে নতুন ভাইরাসের আবির্ভাবের কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। শূকরের মধ্যে পাওয়া গেছে বলে আপাতত এটিকে বলা হচ্ছে নতুন ধরনের সোয়াইন ফ্লু। এই ফ্লু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার সব সম্ভাবনা রাখে বলে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা চীনের ১০টি প্রদেশের শূকরের নাক থেকে ৩০ হাজার নমুনা নিয়ে ল্যবে পরীক্ষা করেছেন। পরীক্ষায় ১৭৯টি সোয়াইন ফ্লুর খোঁজ পাওয়া গেলেও এর মধ্যে জি-৪ নামের উচ্চ সংক্রামক একটি ভাইরাসের সন্ধান পেয়েছেন, যা মানব দেহের কোষে বিস্তার লাভ করতে পারে। এমনকি ভাইরাসটি ইতোমধ্যেই শূকর থেকে মানুষের শরীরে প্রবেশ করেছে।

বিজ্ঞাপন

চীনে যারা শূকর নিয়ে কাজ করেন, তাদের প্রতি সতর্কবার্তা উচ্চারণ করেছেন ওই গবেষক দল। তারা বলেছেন, শূকরের খামারে কাজ করা ব্যক্তিদের পরীক্ষার আওতায় আনতে হবে। এছাড়া সরকারের প্রতি তাদের আহ্বান, জরুরি ভিত্তিতে এ নিয়ে অধিকতর গবেষণার জন্য একটি টিম গঠন করতে, কারণ জি-৪ নামের উচ্চ সংক্রামক এই ভাইরাস নিয়ে আরো গবেষণা হওয়া প্রয়োজন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভাইরাসটি দ্রুত রূপান্তর করতে পারে। মানুষের দেহ থেকে দেহে ছড়িয়ে পড়তে পারে খুব তাড়াতাড়ি। এখনই এটা থামাতে না পারলে নতুন এই ভাইরাসের সংক্রমণের মুখে পড়তে পারে বিশ্ব। বিজ্ঞানীদের ধারণা, শক্তিশালী হওয়ার কারণে এই ভাইরাস মোকাবেলার ক্ষেত্রে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা খুব একটা কাজ করবে না।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.