তিন রঙে ক্রিকেটারদের ‘করোনা অ্যাপ’

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : সংক্রমণ শনাক্তের প্রয়োজনে তিন রঙের অ্যাপ তৈরি করেছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) । রঙ তিনটি হলো- লাল, সবুজ ও কমলা। এ অ্যাপ ব্যবহৃত হবে ক্রিকেটারদের করোনা শনাক্তে।

মাশরাফি মুর্তজা, নাফিস ইকবাল ও নাজমুল ইসলামের করোনা আক্রান্ত হওয়ার পর নড়েচড়ে বসে বিসিবি। বাকি ক্রিকেটাররা যেন সমস্যায় না পড়েন এই কারণে বাড়তি সতর্ক তাঁরা। অবশেষে বিসিবি অ্যাপ চালু করেছে যার মাধ্যমে তামিম-মুশফিকদের নিয়মিত খোঁজ-খবর নেওয়া যাবে। এমনকি কারও করোনা উপসর্গ আছে কিনা এই অ্যাপের মাধ্যমে জানতে পারবে বিসিবি।

শীর্ষ ৭০ ক্রিকেটার আপাতত এই প্রযুক্তির মাধ্যমে বিসিবির নজরদারিতে থাকবেন। জাতীয় দলের চুক্তিভুক্ত প্রত্যেক ক্রিকেটার (পুরুষ ও মহিলা) ও অনূর্ধ্ব-১৯ দলের খেলোয়াড়রা এর আওতাভুক্ত।

বিজ্ঞাপন

আগে থেকেই ক্রিকেটারদের তথ্য জানতে ‘অ্যাথলেট ম্যানেজমেন্ট সফটওয়্যার’ ব্যবহার করতো বিসিবি। সেই অ্যাপেই এখন করোনা সম্পর্কিত প্রশ্ন সংযোজন হয়েছে। এটিকে ‘কোভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ’ বলছে বিসিবি। এখানে ক্রিকেটারদের জন্য করোনা উপসর্গ সম্পর্কিত বেশ কিছু প্রশ্ন থাকবে। আর প্রতিদিন এই প্রশ্নগুলোর উত্তর দিতে হবে সব ক্রিকেটারকে। যা দেখে তাদের স্বাস্থ্য সম্পর্কে মূল্যায়ন করতে পারবে বিসিবির মেডিক্যাল টিম।

বিষয়টি সম্পর্কে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, ‘আগে থেকেই বেশ কিছু সফটওয়্যার ব্যবহার করে আসছি আমরা। এর একটি অ্যাথলেট ম্যানেজমেন্ট সফটওয়্যার। সেটিরই সম্প্রসারিত অংশ এই কোভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ। এর মাধ্যমে ক্রিকেটারদের স্বাস্থ্যের খোঁজ-খবর রাখব আমরা।’

সেটা কীভাবে? নিজামউদ্দিনের ব্যাখ্যা, ‘ক্রিকেটাররা নিজেদের ফোনে এই অ্যাপ ব্যবহার করবে। সেখানে একটি প্রশ্নপত্র থাকবে ওদের জন্য। ওরা এর জবাব দেবে প্রথমে। তারপর প্রতিদিন সকালে কিছু প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে নিজেদের অবস্থা ওরা জানাবে। আমাদের মেডিক্যাল টিম তাদের উত্তর দেখে কারও উপসর্গ আছে বলে মনে করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.