ছয় কাজেই সুস্বাস্থ্য

বাংলা কাগজ প্রতিবেদন : সুখী হতে হলে সুস্বাস্থ্যের বিকল্প নেই। কিন্তু সুস্বাস্থ্য অর্জন করতে পারেন সহজেই।

সুস্বাস্থ্য অর্জন করার ছয়টি উপায় বাংলা কাগজের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

এক. ঘুম থেকে উঠেই নাশতা নয় : একেক জনের সকাল একেক সময়ে হয়। কেউ ঘুম থেকে ওঠেন সাতটায়, কেউ ওঠেন নয়টায়, কেউ আবার এগারটায়। যে যখন ওঠেন, তার জন্য সেটাই সকাল। তবে সুন্দর ও নীরোগ শরীর চাইলে অবশ্যই সকাল সকাল ওঠার অভ্যাস করতে হবে। ঘুম থেকে উঠেই নাশতার টেবিলে বসে গেলে চলবে না। শরীরকে জেগে ওঠার সময় দিতে হবে। ঘুম ভাঙার কমপক্ষে আধা ঘণ্টা পর নাশতা করুন।

দুই. হালকা ব্যায়াম : মেদহীন ঝরঝরে শরীর চাইলে অবশ্যই সকালের নাশতার আগে অন্তত হালকা ব্যায়াম করবেন। সকালের ব্যায়াম অনেক বেশী ফলপ্রসূ। সম্ভব হলে বাইরের কোথাও মর্নিং ওয়াক করতে যাবেন। এতে শরীর ও মন দুটোই ভালো থাকবে।

বিজ্ঞাপন

তিন. ঘুমোতে যাবার আগে ও সকালে নাশতার পরে ব্রাশ : কেউ কেউ ব্রাশে ভুল করে থাকেন। সকালে ঘুম থেকে উঠে ব্রাশ করেন। যা ঠিক নয়। ব্রাশ করার সঠিক নিয়ম হলো খাবারের পর ব্রাশ করা। অর্থাৎ আপনি রাতে খাবারের পর ব্রাশ করলে আবার সকালে নাশতা করার পর ব্রাশ করবেন। এতে আপনার শরীর ভালো থাকবে।

চার. এক গ্লাস পানি : সকালে নাশতার আগে মনে করে এক গ্লাস পানি পান করুন। এই পানি ঘুম থেকে ওঠার পরপরই পান করা ভালো। কারণ সারারাত আপনি কিছু খান নি। তাই শরীরের রক্ত চলাচল কিছুটা কমে গেছে। তাই সকালের নাশতা খুবই জরুরি। আর সকালে নাশতার পূর্বে এক গ্লাস পানি পান করা ভালো। কারণ পানি ত্বক ও চুল ভালো রাখে।

পাঁচ. মেটাবলিজম বাড়ান : যাঁদের ওজনের সমস্যা রয়েছে বা হজমের সমস্যা আছে, তাঁরা মেটাবলিজম বাড়াতে নাশতার আগে হালকা গরম পানিতে মধু মিশিয়ে পান করুন। যাঁদের লেবুতে গ্যাসের সমস্যা হয় না, তাঁরা পাকা লেবুর রস সামান্য চিপে দিতে পারেন। এই পানীয়টি মেটাবোলিজম বাড়ায় ও ওজন কমাতে সহায়তা করে।

ছয়. লিভারের সমস্যা : মানুষের শারীরিক সমস্যা থাকতেই পারে। এমন ক্ষেত্রে কারও যদি লিভারের সমস্যা থাকে, তবে নাশতার আগে খালি পেটে এক কোয়া করে রসুন খেতে পারেন। চাইলে খেতে পারেন চিবিয়ে কিংবা পানির মাধ্যমে। খালি পেটে রসুন খেলে আরও অনেক কিছুর কাজ হয়। যেমন এটি আপনার হাইপারটেনশন ও স্ট্রেস কমাতেও সহায়তা করবে। রোধ করবে হজমের অস্বাভাবিকতা।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.