ডিসেম্বর ৫, ২০২১

The Bangla Kagoj

বিশ্বের সব দেশে, সব ভাষায়, সব সময় । বাংলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net (আমাদের কোনও জাতীয় পত্রিকা নেই)।

ক্যানসারের উপাদান থাকায় ২১০ কোটি ডলার জরিমানা : সুপ্রিমকোর্টে যাবে জনসন

অবশেষে জরিমানা বহাল রাখল আপিল কোর্টও। ফলে ক্যানসারের উপাদান থাকায় দোষী সাব্যস্ত হয়ে জনসনকে গুনতে হচ্ছে ২১০ কোটি ডলার জরিমানা। তবে শেষ পর্যন্ত সুপ্রিম কোর্ট পর্যন্ত দেখবেন বলে জানিয়েছেন জনসন অ্যান্ড জনসনের মুখপাত্র।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : অবশেষে জরিমানা বহাল রাখল আপিল কোর্টও। ফলে ক্যানসারের উপাদান থাকায় দোষী সাব্যস্ত হয়ে জনসনকে গুনতে হচ্ছে ২১০ কোটি ডলার জরিমানা। তবে শেষ পর্যন্ত সুপ্রিম কোর্ট পর্যন্ত দেখবেন বলে জানিয়েছেন জনসন অ্যান্ড জনসনের মুখপাত্র।

বার্তা সংস্থা এএফপি জানায়, জনসন অ্যান্ড জনসনের পণ্য টেলকম পাউডারে মরণঘাতি ক্যানসারের উপাদান থাকায় কোম্পানিটিকে ৪৪০ কোটি ডলারের অর্থ জরিমানা করেছিল মিসৌরির একটি আদালত।

২০১৮ সালের সেই রায়ে ভুক্তভোগী ২২ জন ব্যক্তির মধ্যে ওই জরিমানার টাকা ক্ষতিপূরণ হিসেবে নির্দেশ দেন বিচারক।

তবে ওই রায়ের আপিলে অঙ্গরাজ্যটির আপিল কোর্ট জানায়, ভুক্তভোগীদের অনেকে মিসৌরির বাইরের বাসিন্দা হওয়ায় তাঁদের বাদ দিয়ে জরিমানা অর্থ কমিয়ে দেওয়া হয়েছে।

দীর্ঘদিন ধরে চলা এই মামলাটির রায় মঙ্গলবার শেষমেশ বহাল রেখেছে উচ্চ আদালত। ভোক্তাদের কাছে ক্ষতিকারক পণ্য জেনেশুনে বিক্রি করার অভিযোগে জনসন অ্যান্ড জনসনকে দোষী সাব্যস্ত করা হয়।

বিজ্ঞাপন

আদালত জানায়, আসামিপক্ষ অনেক বড়, বিলিয়ন বিলিয়ন ডলারের কোম্পানি। আমরা বিশ্বাস করি, এ জরিমানার শাস্তি দেওয়া গুরুপূর্ণ ছিল এই মামলার জন্য। আসামিরা ভুক্তভোগীদের যে শারীরিক ও মানসিক ক্ষতি করেছে তার আর্থিক মূল্য দেওয়া অসম্ভব।

জনসন অ্যান্ড জনসনের একজন মুখপাত্র জানান, তাঁরা আপিল কোর্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টেও আবেদন করবেন।

Facebook Comments Box

Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share