ডিসেম্বর ৫, ২০২১

The Bangla Kagoj

বিশ্বের সব দেশে, সব ভাষায়, সব সময় । বাংলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net (আমাদের কোনও জাতীয় পত্রিকা নেই)।

চাকরি হারানোর ঝুঁকিতে দেশের সোয়া কোটি মানুষ

কোভিড-১৯ (করোনাভাইরাস) মহামারির কারণে দেশে চাকরি হারানোর ঝুঁকিতে রয়েছেন দেশের এক কোটি ত্রিশ লাখ মানুষ। বিশেষ করে অস্থায়ী বা খণ্ডকালীন কর্মসংস্থানের সঙ্গে নিয়োজিত মানুষেরা এই ঝুঁকিতে বেশি রয়েছেন। বিষয়টি জানিয়েছেন সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : কোভিড-১৯ (করোনাভাইরাস) মহামারির কারণে দেশে চাকরি হারানোর ঝুঁকিতে রয়েছেন দেশের এক কোটি ত্রিশ লাখ মানুষ। বিশেষ করে অস্থায়ী বা খণ্ডকালীন কর্মসংস্থানের সঙ্গে নিয়োজিত মানুষেরা এই ঝুঁকিতে বেশি রয়েছেন। বিষয়টি জানিয়েছেন সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান।

বৃহস্পতিবার (১৮ জুন) এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ-এর আয়োজনে এসডিজি’র নতুন চ্যালেঞ্জ ও বাজেট ২০২০-২১ শীর্ষক এক ভার্চুয়াল সংলাপে বিষয়গুলো তুলে ধরেন তিনি। রেহমান সোবহান এসডিজি প্ল্যাটফর্মের উপদেষ্টা পরিষদের সদস্য এবং সিপিডি’র চেয়ারম্যান।

ভার্চুয়াল সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসডিজি প্ল্যাটফর্মের আহ্বায়ক এবং সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

এ সময় তিনি বলেন, ২০১৬-১৭ শ্রমশক্তি জরিপের উপাত্ত পর্যালোচনা করে এই প্রাক্কলন করা হচ্ছে। বর্তমান অবস্থা বিবেচনায় নিলে কর্ম হারানোর ঝুঁকিতে থাকা মানুষের সংখ্যা আরো বাড়বে। এক্ষেত্রে দেশের পিছিয়ে পড়া ও প্রান্তিক জনগোষ্ঠী সবচেয়ে বেশি ঝুঁকিতে পড়েছেন। চলমান অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার একটি বিশেষ অর্থনীতি পুনরুদ্ধার কার্যক্রম বিবেচনা করতে পারে।

একটি বিস্তারিত কর্মপরিকল্পনা গ্রহণ করে পর্যায়ক্রমিক পর্যবেক্ষণের মাধ্যমে চলমান সংকট থেকে পুনরুদ্ধারের কার্যক্রম গ্রহণ জরুরি। মহামারির ফলে সৃষ্ট নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এসডিজি কাঠামোকে বিশেষভাবে সন্নিবদ্ধ করা প্রয়োজন। এক্ষেত্রে দেশের পিছিয়ে পড়া ও প্রান্তিক জনগোষ্ঠীকে সহযোগিতার আওতায় আনার ক্ষেত্রে বিশেষ নজর জরুরি।

বিজ্ঞাপন

সংলাপে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব ড. শামসুল আলম। তিনি বলেন, চলমান মহামারি থেকে অর্থনীতি পুনরুদ্ধারের ক্ষেত্রে সরকার একটি স্বল্পমেয়াদী কার্যক্রম হাতে নেবে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনাসহ সকল উন্নয়ন কার্যক্রমেই সরকার দেশের ঝুঁকিতে থাকা সকল নাগরিকদের সহযোগিতা প্রদানের ব্যাপারটি বিবেচনায় রাখবে।

Facebook Comments Box

Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share