অক্টোবর ২০, ২০২১

The Bangla Kagoj

বাংলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net

মানুষ বাঁচাতে হবে, কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে : অর্থমন্ত্রী

শুক্রবার অনলাইনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বাজেটোত্তর সংবাদ সম্মেলন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন- মানুষ বাঁচাতে হবে, কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। বাজেট ঘোষণার পরদিন শুক্রবার (১২ জুন) অনলাইনে সংবাদ সম্মেলনে এসে এমন মন্তব্য করেন অর্থমন্ত্রী।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন- মানুষ বাঁচাতে হবে, কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। বাজেট ঘোষণার পরদিন শুক্রবার (১২ জুন) অনলাইনে সংবাদ সম্মেলনে এসে এমন মন্তব্য করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন- সবার আগে মনে রাখতে হবে, এই বাজেট স্বাভাবিক বাজেট নয়। গতানুগতিক ধারার বাজেট এটা নয়। কোভিড-১৯ মহামারির সময়ে ক্রান্তিকালের বাজেট। এই ক্রান্তিকালে আমরা পর্যাপ্ত তথ্য-উপাত্ত তেমন পাইনি। স্বাভাবিক পথ রুদ্ধ ছিল। ভিন্ন পন্থায় কাজ করতে হয়েছে আমাদের। এছাড়া আমাদের উপায় ছিল না।

ঘোষিত ২০২০-২১ অর্থবছরের জন্য মোট পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেটে ৬৬ শতাংশ অর্থ রাজস্ব আয় থেকে যোগানোর পরিকল্পনা করেছেন অর্থমন্ত্রী। এর ব্যাখ্যায় তিনি বলেছেন, টাকা কোথা থেকে আসবে সে চিন্তা আমরা করি নি। তিনি বলেন, গ্রামের অর্থনীতিসহ সামষ্টিক অর্থনীতিতে প্রাণ সঞ্চার করতে হবে। অর্থ যাই লাগবে সেটা জোগাড় করা হবে।

অতীতের অর্জনের ধারাবাহিকতায় এবারের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যসহ অন্যান্য বিষয় ঠিক করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা জানালেন শুক্রবারের সংবাদ সম্মেলনে।

মহামারির মধ্যে গত তিনমাস ধরেই ব্যবসা-বাণিজ্য প্রায় স্থবির, শিল্প উৎপাদনও গতিহারা। আমদানি-রপ্তানি, রেমিট্যান্সসহ অর্থনীতির সব সূচকই বাজে অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে। ফলে বিদায়ী অর্থবছরে রাজস্ব আহরণে লক্ষ্যের চেয়ে অনেক পিছিয়ে পড়েছে এনবিআর (জাতীয় রাজস্ব বোর্ড)। এমন অবস্থায় বৃহস্পতিবার (১১ জুন) ঘোষিত এবারের বাজেটে প্রাধান্য পেয়েছে স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা আর কৃষি খাত।

এবারের বাজেটে পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকা ব্যয় নির্বাহের জন্য যে রাজস্ব আদায়ের পরিকল্পনা করেছেন, একে যুক্তিসঙ্গতই মনে করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উল্লেখ করা যেতে পারে, চলতি বাজেটে রাজস্ব আদায়ের পরিকল্পনা করা হয়েছে তিন লাখ ৭৮ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে আ হ ম মুস্তফা কামাল বলেন, আগে মানুষ বাঁচাতে হবে। তারপর টাকা জোগাড় করব।

এর আগে বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে প্রদত্ত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এবার দেশের অর্থনীতিতে ‘সেরা প্রবৃদ্ধিটি’ উপহার দেওয়ার প্রত্যয় ছিল তাঁর। সরকারের ইপ্সিত লক্ষ্যমাত্রা ছিল ৮ দশমিক ২ থেকে ৮ দশমিক ৩ শতাংশ। কিন্তু করোনার প্রভাব সারাবিশ্বের অর্থনীতির হিসাব-নিকাশকে সম্পূর্ণভাবে ওলটপালট করে দিয়েছে।

সবমিলে ঘোষিত ২০২০-২১ অর্থবছরের জন্য ৮ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির যে লক্ষ্য ঠিক করা হয়েছে, এ ব্যাপারে ব্যাখ্যায় গিয়ে কামাল বলেন, ইকোনমিস্ট গত ২ মে যে ৬৬টি উদীয়মান সবল অর্থনীতির দেশের তালিকা করেছে, সেখানে বাংলাদেশ রয়েছে নবম অবস্থানে। পরিসংখ্যানটি উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, সেখানে অন্যদের চেয়ে আমরা ভালো অবস্থানে রয়েছি।

Facebook Comments Box

Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share