Category: তথ্য, প্রযুক্তি ও রোবোটিক্স

গুজবের পর সহিংসতা : সালথায় পুরুষশূন্য ৭০ গ্রাম : জমিতে নারিরা

নিজস্ব প্রতিবেদক, বাংলা কাগজ; কাজলা দিদি, ফরিদপুর : ফরিদপুরের সালথায় গুজবের পর সহিংসতার ঘটনায় একাধিক মামলা হওয়ায় গ্রেপ্তারের ভয়ে পুরুষশূন্য হয়ে পড়েছে প্রায় ৭০ গ্রাম। এতে পাটক্ষেতের চারা এক রকম নষ্ট হওয়ার উপক্রম হয়েছে।

আগাছায় বিনষ্ট হবে ভেবে, পাটের চারা রক্ষায় এরইমধ্যে মাঠে নেমে পড়েছেন গ্রামগুলোর নারিরা।

গত কয়েকদিন সকাল থেকে দুপুর পর্যন্ত পাটক্ষেত পরিচর্যার কাজ করতে দেখা গেছে তাঁদের। অনেককেই কোলে সন্তান নিয়ে কাজ করেছেন।

পাটক্ষেত পরিচর্যায় ব্যস্ত এক নারি বাংলাকাগজকে বললেন, ৫ এপ্রিল সালথার ঘটনায় অনেকগুলো মামলা হয়েছে। এসব মামলায় এজাহারভুক্ত ২৬১ জন ছাড়াও অজ্ঞাত আরও ৩-৪ হাজার জনকে আসামি করা হয়েছে। ফলে যে কাউকে পুলিশ গ্রেপ্তারের আশঙ্কা রয়েছে। তাই গ্রেপ্তার ও হয়রানির ভয়ে সবাই পলাতক। এজন্য এলাকা পুরুষশূন্য।

‘আর কৃষকের অভাবে পরিচর্যার কাজ ঠিক সময়ে করতে না পারায় পাটের চারাগুলো নষ্ট হতে শুরু করেছে। বাধ্য হয়েই পাটক্ষেতে নেমে কাজ করতে হচ্ছে আমাদের।’

অপর এক নারি বাংলাকাগজকে বললেন, ‘বর্তমানে বাজার করার টাকা নেই। পুরুষরা অন্যের ক্ষেতে কাজ করে সংসার চালাতেন। এখন ভয়ে সবাই পালিয়ে বেড়াচ্ছেন। রোজার বাজার সদাই করতে পারি নি। বাড়িতে আমরা সন্তান নিয়ে বিপাকে পড়েছি।’

আর এক নারি বললেন, ‘কিস্তির টাকা দিয়ে ফসল চাষ করি আমরা। এ বছর ধান নষ্ট হয়ে গেছে। এখন যদি ঠিকমতো চাষাবাদ না হয়, তাহলে পাট নষ্ট হবে। আবার চলছে লকডাউন। সবমিলে আমাদের বেঁচে থাকাই কষ্টকর। পুরুষরা ক্ষেতে কাজ করতে পারছেন না। সবসময় ভয়ে থাকছেন। আমাদের সবাইরে পরিবার নিয়ে বেঁচে থাকার সুযোগ করে দিলে সরকারের কাছে কৃতজ্ঞ থাকতাম।’

ফরিদপুরের সালথায় লকডাউন কার্যকর করাকে কেন্দ্র করে গুজব ছড়িয়ে গত ৫ এপ্রিল সালথা উপজেলা পরিষদের বিভিন্ন সরকারি অফিসে হামলা চালায় ‘উত্তেজিত জনতা’। এ সময় দুটি সরকারি গাড়িসহ কয়েকটি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়।

এ ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনির ৮ সদস্যসহ আহত হন অন্তত ২০ জন।

আহতদের মধ্যে চিকিৎসাধিন অবস্থায় ২ জন মারা যান। এ ঘটনায় করা মামলার আসামি হয়েছেন কয়েক হাজার মানুষ।

নতুন আবিষ্কার : সোলার প্যানেল ক্লিনার

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এগিয়ে চলছে দুনিয়া। ‍পৃথিবির অন্য প্রান্তের সঙ্গে পাল্লা না দিলে আমরা অবশ্যই পিছিয়ে পড়বো। আর অন্যদের চেয়ে এগিয়ে থাকলে এবং এ ধারা বজায় রাখলে আমরা এগিয়ে যাবো। এটিই নিয়ম। আমাদের নতুন আবিষ্কার সোলার প্যানেল ক্লিনার।

লিঙ্ক : https://www.linkedin.com/posts/ajjames_smart-technology-solar-panel-cleaner-ugcPost-6785501541861228544-Fhj8

হিন্দু অধ্যুষিত এলাকায় হামলা ও লুটপাট : শাল্লার ওসি বরখাস্ত, দিরাইয়ের বদলি

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : সুনামগঞ্জের শাল্লায় হিন্দু এলাকায় হামলা ও লুটপাটের ঘটনায় শাল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুল হককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই ঘটনায় দিরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশরাফুল ইসলামকে মৌলভীবাজার জেলায় বদলি করা হয়েছে।

মঙ্গলবার (৬ এপ্রিল) পুলিশ সুপার মিজানুর রহমান বিষয়টি বাংলা কাগজকে নিশ্চিত করে বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে শাল্লা থানার ওসি নাজমুল হককে সাময়িক বরখাস্ত ও দিরাই থানার ওসি আশরাফুল ইসলামকে মৌলভীবাজারে বদলি করা হয়েছে। পুলিশ হেডকোয়ার্টার্স থেকে তাদের বিরুদ্ধে তদন্ত করা হয়েছিলো।

এ ব্যাপারে সিলেট পুলিশ রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ, পিপিএম বাংলা কাগজকে বলেন, শাল্লা উপজেলায় হিন্দু অধ্যুষিত গ্রামে হামলার ঘটনায় শাল্লার থানার ওসি ও দিরাই থানার ওসির দায়িত্বে অবহেলার বিষয়টি প্রাথমিকভাবে সত্যতা পাওয়া গেছে। সেজন্য শাল্লা থানার ওসি নাজমুল হককে সাময়িক বরখাস্ত করে বরিশাল রেঞ্জে সংযুক্ত হতে নির্দেশ দেওয়া হয় এবং দিরাই থানার ওসি আশরাফুল ইসলামে মৌলভীবাজার জেলায় বদলি করা হয়েছে।

শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামের এক যুবকের অ্যাকাউন্ট থেকে হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হককে নিয়ে স্ট্যাটাস দেওয়াকে কেন্দ্র করে গত ১৭ মার্চ সকালে সেখানকার হিন্দুদের বাড়িঘরে হামলা চালানো হয়। হেফাজতে ইসলামের সমর্থনকারিরা এই হামলা চালায় বলে অভিযোগ ওঠে। এতে অন্তত ৮৯টি পরিবারের বসতঘর ও ৭টি পারিবারিক মন্দির ক্ষতিগ্রস্ত হয়।

এ ঘটনায় শাল্লা থানায় পুলিশ বাদি হয়ে একটি ও হবিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিবেকানন্দ বকুল বাদি হয়ে শাল্লা থানায় আরও একটি মামলা দায়ের করেন। এ ঘটনার পর নোয়াগাঁও গ্রামের মানুষের নিরাপত্তার জন্য গ্রামটির সরকারি প্রাথমিক বিদ্যালয়ে র‌্যাব‌ ও পুলিশের অস্থায়ি ক্যাম্প স্থাপন করা হয়।

এ ঘটনায় মোট ৩৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদেরমধ্যে এক আসামির ৫ দিন ও ২৯ আসামির প্রত্যেকের ২ দিন রিমান্ড মঞ্জুর করা হয়েছে।

নতুন আবিষ্কার : শ্যাডো টেলিঅপারেশন রোবট

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এগিয়ে চলছে দুনিয়া। ‍পৃথিবির অন্য প্রান্তের সঙ্গে পাল্লা না দিলে আমরা অবশ্যই পিছিয়ে পড়বো। আর অন্যদের চেয়ে এগিয়ে থাকলে এবং এ ধারা বজায় রাখলে আমরা এগিয়ে যাবো। এটিই নিয়ম। আমাদের নতুন আবিষ্কার শ্যাডো টেলিঅপারেশন রোবট।

লিঙ্ক : https://www.linkedin.com/posts/ajjames_great-demonstration-from-the-shadow-robot-ugcPost-6784949375635337216-fPvf

নতুন আবিষ্কার : মন (ব্রেন) দ্বারা নিয়ন্ত্রিত রোবোটিক হাত

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এগিয়ে চলছে দুনিয়া। ‍পৃথিবির অন্য প্রান্তের সঙ্গে পাল্লা না দিলে আমরা অবশ্যই পিছিয়ে পড়বো। আর অন্যদের চেয়ে এগিয়ে থাকলে এবং এ ধারা বজায় রাখলে আমরা এগিয়ে যাবো। এটিই নিয়ম। আমাদের নতুন আবিষ্কার মন (ব্রেন) দ্বারা নিয়ন্ত্রিত রোবোটিক হাত।

লিঙ্ক : https://www.linkedin.com/posts/ajjames_mind-control-robotic-arm-ugcPost-6784607728942764032-hGBB

নতুন আবিষ্কার : দেয়াল প্রিন্টিং যন্ত্র

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এগিয়ে চলছে দুনিয়া। ‍পৃথিবির অন্য প্রান্তের সঙ্গে পাল্লা না দিলে আমরা অবশ্যই পিছিয়ে পড়বো। আর অন্যদের চেয়ে এগিয়ে থাকলে এবং এ ধারা বজায় রাখলে আমরা এগিয়ে যাবো। এটিই নিয়ম। আমাদের নতুন আবিষ্কার দেয়াল প্রিন্টিং যন্ত্র।

লিঙ্ক : https://www.linkedin.com/posts/ajjames_innovative-wall-printing-machine-ugcPost-6783977213160112128-X0gV

বিটিআরসি : পহেলা ও ৭ এপ্রিল ৮ ঘণ্টা করে বিঘ্নিত হতে পারে মুঠোফোন সেবা

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : দেশের শীর্ষ ৩ মুঠোফোন অপারেটরের গ্রাহকেরা সেবা পেতে কিছুটা সমস্যার মুখে পড়তে পারেন। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানিয়েছে, তরঙ্গ পুনর্বিন্যাসের কারণে এ সমস্যাটি হতে পারে।

বিটিআরসি বুধবার (৩১ মার্চ) এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রথম ধাপে বৃহস্পতিবার (পহেলা এপ্রিল) রাত ১১টা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত এবং দ্বিতীয় ধাপে ৭ এপ্রিল রাত ১১টা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত টেলিযোগাযোগ সেবা বিঘ্নিত হতে পারে।

বিটিআরসি নিলামের মাধ্যমে ৮ মার্চ গ্রামীণফোন, রবি আজিয়াটা ও বাংলালিংককে নতুন তরঙ্গ বরাদ্দ দেয়।

বিটিআরসি জানায়, আগে বরাদ্দ করা তরঙ্গের সঙ্গে নতুন করে দেওয়া তরঙ্গ একত্রীকরণ করতে গিয়ে তরঙ্গ পুনর্বিন্যাস করা হয়েছে। এ কারণে সেবায় বিঘ্ন ঘটার আশঙ্কা আছে। এজন্য সংস্থাটি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে।

নতুন আবিষ্কার : অস্থায়ি সড়ক বিভাজক উত্তোলক

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এগিয়ে চলছে দুনিয়া। ‍পৃথিবির অন্য প্রান্তের সঙ্গে পাল্লা না দিলে আমরা অবশ্যই পিছিয়ে পড়বো। আর অন্যদের চেয়ে এগিয়ে থাকলে এবং এ ধারা বজায় রাখলে আমরা এগিয়ে যাবো। এটিই নিয়ম। আমাদের নতুন আবিষ্কার অস্থায়ি সড়ক বিভাজক উত্তোলক।

লিঙ্ক : https://www.linkedin.com/posts/ajjames_its-about-working-smart-not-hard-ugcPost-6783004493844889600-zlbg

নতুন আবিষ্কার : বাক্স পরিবহনকারি রোবট

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এগিয়ে চলছে দুনিয়া। ‍পৃথিবির অন্য প্রান্তের সঙ্গে পাল্লা না দিলে আমরা অবশ্যই পিছিয়ে পড়বো। আর অন্যদের চেয়ে এগিয়ে থাকলে এবং এ ধারা বজায় রাখলে আমরা এগিয়ে যাবো। এটিই নিয়ম। আমাদের নতুন আবিষ্কার বাক্স আনা-নেওয়া রোবট।

লিঙ্ক : https://www.linkedin.com/posts/ajjames_this-is-stretch-from-boston-dynamics-a-fully-ugcPost-6782932116146536448-ce5m

স্বাধীনতা দিবসে বিটিসিএলের উদ্যোগে চালু হলো কলিং অ্যাপ ‘আলাপ’

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : স্বাধীনতা দিবসে বিটিসিএলের উদ্যোগে চালু হয়েছে কলিং অ্যাপ ‘আলাপ’। এ আইপি কলিং অ্যাপটির মাধ্যমে মিলবে যেমন নতুন নম্বর তেমনি কথা বলা যাবে সবচেয়ে কম রেটে। প্রথমে যাঁরা অ্যাপটি ডাউনলোড করে রেজিস্ট্রেশন করবেন, তাঁরা ০৯৬৯৬ সিরিজযুক্ত একটি মোবাইল নম্বর পাবেন। নম্বরটির সর্বশেষ ৬ ডিজিট হবে মোবাইল ব্যবহারকারির নম্বরের শেষ ৬ ডিজিট। অ্যাপে থাকছে ম্যাসেজ পাঠানোর সুবিধাসহ ভিডিও কলিং এবং কল ফরওয়ার্ডিংসহ নানান সুবিধা। পালস হিসেব করা হবে সেকেন্ডে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. রফিকুল মতিন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সবচেয়ে সাশ্রয়ি মূল্যে দেশ-বিদেশে ‘আলাপ’র মাধ্যমে আলাপ করা যাবে। এতে তথ্য পাচারের কোনও সম্ভাবনা নেই।

আগামি ৪ এপ্রিল বাণিজ্যিকভাবে উদ্বোধন হতে যাচ্ছে অ্যাপটি।

অ্যাপটি পাওয়া যাবে গুগল প্লে-স্টোর এবং অ্যাপ-স্টোরে।

নতুন আবিষ্কার : অসাধারণ কঙ্কাল (এক্সোসকেলিটন)

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এগিয়ে চলছে দুনিয়া। ‍পৃথিবির অন্য প্রান্তের সঙ্গে পাল্লা না দিলে আমরা অবশ্যই পিছিয়ে পড়বো। আর অন্যদের চেয়ে এগিয়ে থাকলে এবং এ ধারা বজায় রাখলে আমরা এগিয়ে যাবো। এটিই নিয়ম। আমাদের নতুন আবিষ্কার অসাধারণ কঙ্কাল (এক্সোসকেলিটন)।

লিঙ্ক : https://www.linkedin.com/posts/10-000feet_innovative-exoskeleton-from-sarcos-robotics-activity-6780330254306168832-N0c8

নতুন আবিষ্কার : আকাশপথে পণ্য পরিবহন

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এগিয়ে চলছে দুনিয়া। ‍পৃথিবির অন্য প্রান্তের সঙ্গে পাল্লা না দিলে আমরা অবশ্যই পিছিয়ে পড়বো। আর অন্যদের চেয়ে এগিয়ে থাকলে এবং এ ধারা বজায় রাখলে আমরা এগিয়ে যাবো। এটিই নিয়ম। আমাদের নতুন আবিষ্কার আকাশপথে পণ্য পরিবহন।

লিঙ্ক : https://www.linkedin.com/posts/ajjames_the-future-of-delivery-ugcPost-6780034579601354752-Ai2l

নতুন আবিষ্কার : স্মার্টফোনের জন্য তারবিহিন প্রিন্টার

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এগিয়ে চলছে দুনিয়া। ‍পৃথিবির অন্য প্রান্তের সঙ্গে পাল্লা না দিলে আমরা অবশ্যই পিছিয়ে পড়বো। আর অন্যদের চেয়ে এগিয়ে থাকলে এবং এ ধারা বজায় রাখলে আমরা এগিয়ে যাবো। এটিই নিয়ম। আমাদের নতুন আবিষ্কার স্মার্টফোনের জন্য তারবিহিন প্রিন্টার।

লিঙ্ক : https://www.linkedin.com/posts/happy-networking_innovative-wireless-printer-for-your-smart-activity-6779279789728628736-KGqo